আস্থা সম্পর্কিত কিছু সাধারণ প্রশ্ন
সাধারণ প্রশ্ন
'আস্থা'- রোশ বাংলাদেশ এর একটি রোগী সহায়তা কার্যক্রম বা পেসেন্ট সাপোর্ট প্রোগ্রাম (পিএসপি), যার মাধ্যমে আপনার জীবনের এই কঠিন সময়ে পাশে থাকার একটি ছোট প্রয়াস। ‘আস্থা’ রোগীদের চিকিৎসা আরও সাশ্রয়ী করে রোশের উদ্ভাবনী ঔষধগুলো নিতে সহায়তা করে।
'আস্থা' সম্পর্কে আরো জানতে আপনি ইমেইল করতে পারেন এই ঠিকানায়
প্রোগ্রামটি বার্ষিক ভিত্তিতে পর্যালোচনা করা হবে।
প্রোগ্রামটি হঠাৎ বন্ধ হয়ে গেলে আস্থাতে নতুন রোগীর অন্তর্ভুক্তি বন্ধ করা হবে, তবে বিদ্যমান রোগীরা একটি নির্দিষ্ট সময় পর্যন্ত সহযোগিতা চলমান থাকবে।
নিবন্ধন সম্পর্কিত প্রশ্ন
আপনি যদি বাংলাদেশের নিবন্ধিত চিকিৎসকের কাছ থেকে চিকিৎসা গ্রহণ করছেন এবং চিকিৎসক কর্তৃক নির্দিষ্ট ঔষধ পরামর্শপ্রাপ্ত হয়ে থাকেন তবে আস্থা পিএসপিতে অংশগ্রহণ করতে পারবেন।
রোগীর 'আস্থা' পিএসপিতে নিবন্ধন কেবলমাত্র সফলভাবে অনলাইনে রেজিস্ট্রেশন এবং সাথে স্বাক্ষরিত কনসেন্ট ফর্ম ও প্রেসক্রিশন আপলোডের মাধ্যমে সম্পন্ন হবে।
সম্মতিসূচক (কনসেন্ট) ফর্মটি
সম্মতিসূচক (কনসেন্ট) ফর্মটি
'আস্থা' পিএসপিতে সফল নিবন্ধনের পর আপনি প্রোফাইল নাম ও পাসওয়ার্ড সম্বলিত একটি এসএমএস (বার্তা) পাবেন।
বিনামুল্যে প্রাপ্ত বা ফ্রি অফ কস্ট (এফওসি) ঔষধ নেবার দুই দিন আগে অবশ্যই রোগীকে নিবন্ধন করতে হবে।
হ্যাঁ, পিএসপির সাথে বিদ্যমান ঔষধ নিয়ে চিকিৎসা করা রোগী তত্ক্ষণাৎ যথাযথ প্রমানপত্র এবং ডকুমেন্টের মাধ্যমে প্রোগ্রামে অন্তর্ভুক্ত হতে পারবেন।
অনলাইন অ্যাকাউন্টে ৬ মাসের বেশি সময় ধরে কোন কার্যক্রম না থাকলে সে অ্যাকাউন্ট স্থগিত করা হবে। এই ক্ষেত্রে অ্যাকাউন্ট পূণরায় সক্রিয় করতে রোগী সহায়তা প্রতিনিধির সাথে যোগাযোগ করতে হবে এবং রোগীর আগের ক্রয়কৃত ঔষধসমূহ বিবেচিত হবে না।
হ্যাঁ, আপনি অবশ্যই আস্থা প্রোগ্রামে পুনরায় অন্তর্ভুক্ত হতে পারবেন। এই ক্ষেত্রে আমাদের প্রতিনিধির সাতে যোগাযোগ করতে হবে এবং পুনরায় স্বাক্ষরিত কনসেন্ট ফর্ম ও প্রেসক্রিপশন জমা দিতে হবে।
বিনামুল্যে প্রদত্ত ঔষধ সম্পর্কিত প্রশ্ন
প্রথমত আপনাকে আস্থা প্রোগ্রামে নিবন্ধিত হতে হবে। দ্বিতীয়ত আপনাকে রোশ প্রদত্ত কিছু শর্ত মেনে চলতে হবে।
শর্তাবলীর মধ্যে রয়েছে ঔষধের রশিদ আপলোড, প্রমানপত্রে সাক্ষর ও বিনামূল্যে প্রদত্ত ঔষধের প্যাকেটসহ ব্যবহৃত ভায়াল/স্ট্রিপটি রোগী সহায়তাকারী প্রতিনিধির কাছে জমা দেয়া। শর্তগুলির যে কোন একটি পুরনে ব্যর্থ হলে আপনি পরবর্তী বিনামূল্যে প্রদত্ত ঔষধ নিতে পারবেন না।
ঔষধের ডোজ পরিবর্তনের জন্য যথাযথ প্রমাণপত্র (চিকিৎসকের পরামর্শপত্রের অনুলিপি) সহ বিনামূল্যে প্রদত্ত ঔষধ প্রক্রিয়া ও বিতরনের আগে রোগী সহায়তাকারী প্রতিনিধিকে জানাতে হবে।
বিনামূল্যে ঔষধ গ্রহণের ২ দিন আগে আমাদের প্রতিনিধির সাথে যোগাযোগ করতে হাবে।
আপনি বাংলাদেশের যে কোন স্থানে চিকিৎসা চালিয়ে যেতে পারেন। নিকটবর্তী রেডিয়েন্ট ডিস্ট্রিবিউশন সেন্টার (ডিপো) থেকে আপনি ঔষধটি সংগ্রহ করতে পারবেন।
বিনামূল্যে প্রদত্ত ঔষধের মোড়কের সাথে ব্যবহৃত ভায়াল/স্ট্রিপটি জমা দেওয়ার বিষয়ে প্রশ্ন
হ্যাঁ আপনাকে জমা দিতে হবে। এটি জমা দেওয়ার মাধ্যমে আমরা নিশ্চিত হব যে, আপনি বিনামূল্যে প্রদত্ত ওষুধটি ব্যবহার করেছেন।